1. kamruzzaman78@yahoo.com : kamruzzaman Khan : kamruzzaman Khan
  2. ssexpressit@gmail.com : savarsangbad :
বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০২:৫৫ পূর্বাহ্ন

সাভারে বিলুপ্তপ্রায় তক্ষক উদ্ধার আটক ২

  • আপডেট সময় : শনিবার, ১৬ সেপ্টেম্বর, ২০২৩

সংবাদ রিপোর্ট: সাভারে পাচারের উদ্দেশে সংগ্রহ করা একটি বিলুপ্তপ্রায় তক্ষকসহ পাচারের সঙ্গে জড়িত দুই ব্যক্তিকে আটক করেছে পুলিশ। ১৬ সেপ্টেম্বর শনিবার সকালে এ তথ্য নিশ্চিত করেছেন সাভার মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) ও আমিনবাজার পুলিশ ফাড়ির ইনচার্জ হারুন অর রশীদ।

এর আগে, ১৫ সেপ্টেম্বর শুক্রবার আমিনবাজার এলাকায় থেকে তাদের আটক করা হয়। আটকরা হলেন- মো. ইউসুফ আলী (৩৫) ও মো. মামুন হোসেন (২৮)। তারা দুইজনেই যশোরের শার্শা থানা এলাকার বাসিন্দা।
পুলিশ জানায়, সকালে পুলিশের একটি টহল দল আমিনবাজার এলাকায় ডিউটি করার সময় সন্দেহ হওয়ায় দুই ব্যক্তিকে তল্লাশি করে। এ সময় তাদের কাছে থেকে বিলুপ্তপ্রায় সরীসৃপ শ্রেণীর একটি তক্ষক উদ্ধার করা হয়। এছাড়া তাদের কাছে থেকে ১০৯টি ইয়াবা ট্যাবলেটও জব্দ করা হয়। আমিনবাজার পুলিশ ফাড়ির ইনচার্জ হারুন অর রশীদ বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটকরা জানিয়েছেন যে তারা ১ লাখ টাকার বিনিময়ে পার্বত্য চট্টগ্রামের খাগড়াছড়ি এলাকার স্থানীয় কিছু ব্যক্তির কাছে থেকে তক্ষকটি সংগ্রহ করেছিলেন। পরে ১০ লাখ টাকার বিনিময়ে অন্য এক ব্যক্তির কাছে হস্তান্তরের উদ্দেশে তক্ষকটি নিয়ে তারা ঢাকার সাভার আনেন। এরপর সেটি ভারতে পাচারের উদ্দেশ্য ছিল চক্রটির।
তিনি আরও জানান, উদ্ধার করা তক্ষকটি বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কর্মকর্তাদের কাছে হস্তান্তর করা হয়েছে। এছাড়া এ ঘটনায় থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে। বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিচালকের কার্যালয়ের ফরেস্টার মো. হাফিজুর রহমান বলেন, দুপুরের দিকে পুলিশের পক্ষ থেকে ঘটনাটি আমাদের জানানো হলে আমরা পুলিশের কাছ থেকে তক্ষকটি উদ্ধার করি। এটি সরীসৃপ শ্রেণীর একটি প্রাণী, যেটির দৈর্ঘ্য ৭ ইঞ্চি ও ওজন ৪৫ গ্রাম। উদ্ধারকৃত তক্ষকটি প্রকৃতিতে অবমুক্ত করা হবে। এই প্রাণীটি গভীর জঙ্গলে থাকে। এটি বিক্রির একটি প্রচলন আছে। তবে এসবই ভুয়া। মানুষকে নিঃস্ব করে ফেলে। বিষয়টি নিয়ে আটকদের নামে একটি নিয়মিত মামলা করা হবে।

সংবাদটি শেয়ার করুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ :